কুষ্টিয়ায় শব্দ করে পড়া বিষয়ক সেমিনারে এসআই টুটুল

কুষ্টিয়া জিলা স্কুলে রূপ বাংলা ফাউন্ডেশন আয়োজিত “শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি” শীর্ষক সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এসআই টুটুল।

১২ মার্চ মঙ্গলবার কুষ্টিয়া জেলা স্কুলের হল রুমে আয়োজিত এই সেমিনারে তিনি অংশগ্রহণ করেন।

সেমিনারের শুরুতেই এসআই টুটুল জিলা স্কুলের প্রাক্তন ছাত্র হওয়ায় জিলা স্কুলের পক্ষ থেকে তাকে ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়।

বিশেষ অতিথির বক্তব্যে কণ্ঠশিল্পী এসআই টুটুল শিশু শিক্ষার্থীদের শব্দ করে পড়ার বিভিন্ন উপকারিতা নিয়ে পরার্মশ দেন এবং আগামী প্রজন্মকে আরো সমৃদ্ধশীল করতে শব্দ করে পড়ার গুরুত্ব নিয়ে শিক্ষার্থীদের মাঝে আরো বেশি বেশি সামাজিক সচেতনতা বাড়াতে শিক্ষকদের আহ্বান জানান।

তিনি বলেন, আমি আজ তোমাদের একটা চ্যালেঞ্জ দিতে চায়! চ্যালেঞ্জটি হলো আজকে তোমরা বাসায় গিয়ে তোমার পাঠ্য বইয়ের পছন্দের কিছু লাইন পড়বে শব্দ করে আর গুন গুন করে। তারপর তুমি দুটির লাভ-ক্ষতি বুঝবে।

তিনি আরো বলেন, শব্দ করে পড়লে উচ্চারণ সঠিক হয়। শব্দ করে পড়লে ভুল হওয়ার সম্ভাবনা কম থাকে, ভুল পড়লে অন্যরা শুধরে দিতে পারে। শব্দ করে পড়লে পড়া হৃদয়াঙ্গম হয়। সেই সাথে তিনি এই ধরণের সামাজিক ও শিক্ষামূলক মহৎ উদ্যোগের রূপকার রূপ বাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান রূপক সিংহকে ধন্যবাদ জানান।

সেমিনারে আরো বক্তব্য রাখেন “শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি” স্লোগানের উদ্যোক্তা রূপক সিংহ। তিনি বলেন, আমরা এই স্লোগানটি নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছি। গত ১ ফেব্রুয়ারি ঢাকা জাতীয় প্রেসক্লাবে বিশ্ব শব্দ করে পড়া দিবস পালন করেছি। ইতোমধ্যে আমরা নিজ উদ্যোগ দেশের কয়েকটি স্কুলে এই সেমিনারটি করেছি। বর্তমানে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আমাদের কথা চলছে। শিক্ষা মন্ত্রণালয়ে থেকে গ্রিণ সিগনাল পেলেই আমরা শব্দ করে পড়ার উপকারিতা নিয়ে দেশের প্রত্যেকটি স্কুলে ক্যাম্পেইন করতে চায়।

সেমিনারে কুষ্টিয়া জিলা স্কুলের সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

2 thoughts on “কুষ্টিয়ায় শব্দ করে পড়া বিষয়ক সেমিনারে এসআই টুটুল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *