যশোরের কেশবপুরে শব্দ করে পড়া বিষয়ক সেমিনার

যশোরের কেশবপুরে শব্দ করে পড়া বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ১০ মার্চ রোববার যশোর জেলার কেশবপুর উপজেলার গড় ভাংগা বালিকা বিদ্যালয়ে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুপ্রভাত বসুর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন “শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি” স্লোগানের রূপকার ও রূপ বাংলা ফাউন্ডেশনের চেয়ারম্যান রূপক সিংহ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কেশবপুর কলেজের প্রভাষক জুলমাত আলী খান, পাজিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও অত্র বিদ্যালয়ের দাতা সদস্য আব্দুল আহাদ, সিনিয়র শিক্ষক গোবিন্দ বসু, সহকারি প্রধান শিক্ষক হোসনে আরা।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রূপক সিংহ বলেন, “শিক্ষার্থীদের পড়া হৃদয়াঙ্গম করার ক্ষেত্রে শব্দ করে পড়ার বিকল্প নেই। অভিভাকদের খেয়াল রাখতে হবে, তাদের সন্তান শব্দ করে পড়ছে কি না। তিনি একটি উদাহরণ টেনে বলেন, আমার বাস্তব অভিজ্ঞতা বলছি- গত সপ্তাহে আমি আমার খুব কাছের এক আত্মীয়র বাড়িতে যায়, তখন একটি বিষয় আমি লক্ষ করি তার দুই সন্তান পড়াশোনা করছে দুই রুমে। তখন ছোট ছেলে মাকে বলছে মা মা দাদা না শব্দ করে পড়ছে না! মা বললো তোমার দাদা কোথায়? ছোট ছেলে আবার মাকে বলছে দাদাতো শব্দ করেই পড়ছে না তাহলে আমি কিভাবে বুঝবো দাদা কোথায়? ছোট ছেলের উল্টো প্রশ্নে মা উঠে এসে দেখে বড় ছেলে গুন গুন করে পড়ছে! তখন ছোট ছেলে মাকে বলছে- মা দাদার এবারের জন্মদিনের গিফ্টি তুমি আমাকে দিয়ে দিও, কারণ আমি শব্দ করি পড়ি, আমার রেজাল্টও ভালো। কিন্তু দাদা শব্দ করে পড়ে না তাই দাদার রেজাল্টও ভালো না! তখন মা ছোট ছেলেকে আশ্বস্ত করে, হ্যাঁ বাবা তোমাকে আমি এবার জন্মদিনে অনেক গিফ্ট দিব।”

সেমিনারে অন্যান্য বক্তারা শব্দ করে পড়ার বিভিন্ন উপকারিতা তুলে ধরেন এবং অভিভাবকদের এই বিষয়টি নিয়ে আরো সতর্ক হওয়ার আহ্বান জানান।

বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ রফিকের সঞ্চালনায় সেমিনারে বিদ্যালয়ের শতশত শিক্ষার্থী অংশগ্রহণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *